সোমবার, ২৭ মে, ২০১৯ | | ২২ রমজান ১৪৪০
banner

ফুলকোর্ট নিয়ে বৈঠকে বসছেন প্রধান বিচারপতি

প্রকাশ : ০২ মে ২০১৯, ০১:০৫ পিএম

ফুলকোর্ট নিয়ে বৈঠকে বসছেন প্রধান বিচারপতি

‘ন্যাশনাল জাস্টিস অডিট বাংলাদেশ’ এর তথ্য উপস্থাপনের পাঁচ দিনের মাথায় সুপ্রিম কোর্টের সব বিচারপতিদের নিয়ে বৈঠকে বসছেন প্রধান বিচারপতি।


সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে বৃহস্পতিবার বিকেল ৩টায় এ ফুলকোর্ট সভা অনুষ্ঠিত হবে।


এর আগে গত ২৭ এপ্রিল মামলার জট ও মামলা ব্যবস্থাপনা নিয়ে সুপ্রিম কোর্টের বিচারপতিদের সামনে তথ্য উপস্থাপনের পর সব বিচারপতির সঙ্গে এক মাসের মধ্যে বসার ঘোষণা দেন প্রধান বিচারপতি।


এর একদিন পরেই এক মামলার শুনানিকালে আপিল বিভাগে সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবীদের কাছে মামলা জট নিয়ে উদ্বেগ প্রকাশ করে প্রধান বিচারপতি বলেন, সুপ্রিম কোর্টের বর্তমানে এত মামলা যে ফাইল রাখার মতো জায়গা নেই। এককথায় ক্রিটিক্যাল অবস্থা। এভাবে চলতে পারে না। এ সময় উপস্থিত ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, সাবেক অ্যাটর্নি জেনারেল এএফ হাসান আরিফ প্রমুখ।


প্রধান বিচারপতি আরো বলেন, জিআইজেডের (জার্মান ডেভেলপমেন্ট কো-অপারেশন বাংলাদেশ) উপস্থাপন করা সুপ্রিম কোর্টের মামলার নিরীক্ষা প্রতিবেদন দেখে আমি প্রায় বিব্রত। এত মামলা! এভাবে চলতে পারে না। তাই আমি সিদ্ধান্ত নিয়েছি মামলা জট নিরসন বিষয়ে সুপ্রিম কোর্টের সব বিচারপতিকে নিয়ে বসব। সবাইকে বলব যে, এ অবস্থায় কী করবেন আপনারা দেখেন।


গত ৩০ এপ্রিল সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের ডেপুটি রেজিস্ট্রার (প্রশাসন ও বিচার) মোহাম্মদ আক্তারুজ্জামান ভূঁইয়ার স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে আজকের ফুলকোর্ট সভার কথা জানানো হয়।


সুপ্রিম কোর্টের তথ্যানুসারে, বর্তমানে সারাদেশে ৩৬ লাখ ৩৯ হাজারের বেশি মামলা বিচারাধীন রয়েছে। এর মধ্যে ২০১৮ সালের ডিসেম্বর পর্যন্ত মামলাজট ছিল ৩৫ লাখ ৬৯ হাজার ৭৫০টি। অথচ ২০১৭ সালে বিচারাধীন মামলা জট ছিল ৩৩ লাখ ৫৪ হাজার ৫০০টি। অর্থাৎ এক বছরে মামলাজট বেড়েছে দুই লাখ ১৫ হাজার ২৫০টি। মামলা বৃদ্ধির তথ্যানুযায়ী এ হার গত এক যুগে সর্বোচ্চ। 


প্রসঙ্গত, ফুলকোর্ট সভায় বিভিন্ন বিচারাঙ্গণের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করে সিদ্ধান্ত গ্রহণ করা হয়। বিচার বিভাগের প্রশাসনিক কার্যক্রম কীভাবে পরিচালিত হবে তা নিয়েও ফুলকোর্ট সভায় উপস্থাপন করা হয়। পদাধিকারবলে দেশের প্রধান বিচারপতি সভাপতিত্ব করেন এ সভায়।

সর্বশেষ সংবাদ