মঙ্গলবার, ১৮ জুন, ২০১৯ | | ১৪ শাওয়াল ১৪৪০
banner

ফেসবুকে ভুয়া গ্রুপের জন্য শাস্তি

প্রকাশ : ১২ এপ্রিল ২০১৯, ০৩:৩২ পিএম

ফেসবুকে ভুয়া গ্রুপের জন্য শাস্তি

 ফেসবুকের যেসব গ্রুপ থেকে ভুয়া খবর ছড়ানো হবে, সেগুলোর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার ঘোষণা দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। ফেসবুক সম্প্রতি তাদের প্ল্যাটফর্মের জন্য বেশ কিছু ফিচার হালনাগাদ করেছে। এর মধ্যে ক্ষতিকর কনটেন্ট ছড়িয়ে পড়া ঠেকানোর বিশেষ ব্যবস্থাও রয়েছে। ফেসবুকে আসা গুরুত্বপূর্ণ পরিবর্তনগুলোর মধ্যে অন্যতম হচ্ছে গ্রুপের জন্য বিশেষ নিয়মকানুন। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।


ফেসবুক কর্তৃপক্ষ বলছে, যে গ্রুপে বারবার ভুয়া তথ্য শেয়ার করার অভিযোগ আসবে, সে গ্রুপের পোস্ট নিউজ ফিডে কম দেখানো হবে। বিশ্লেষকেরা বলছেন, ফেসবুকের সিদ্ধান্তটিকে গুরুত্বপূর্ণ বলা হচ্ছে কারণ, বিভিন্ন গ্রুপ থেকে ফেসবুকে ভুয়া খবর ছড়ানোর ঘটনা ঘটে বেশি।


ফেসবুক কর্তৃপক্ষ বলছে, যেসব গ্রুপে ভুয়া খবর ছড়ানো হয়, সে গ্রুপের অ্যাডমিনদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে।


ফেসবুকের ইন্টিগ্রিটি বিভাগের ভাইস প্রেসিডেন্ট গাই রোজেন এক ব্লগ পোস্টে লিখেছেন, কারও পোস্ট করা কনটেন্ট যখন বারবার ভুয়া বলে রেটিং পাবে, তখন বৈশ্বিক পর্যায়ে ওই গ্রুপের নিউজ ফিড কম দেখানো হবে। কোনো গ্রুপ পুরোপুরি বন্ধ করে দেওয়া বা গ্রুপের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আগে এর অ্যাডমিন ও গ্রুপ পরিচালনাকারীদের কনটেন্ট নীতিমালা ভাঙার বিষয়টি পর্যালোচনা করা হবে। গ্রুপের অবস্থা বিবেচনা করে গ্রুপ কোয়ালিটি নামে একটি ফিচারও যুক্ত করা হবে।


ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, তাদের নিউজ ফিডে কোনো বিষয় দেখানোর ক্ষেত্রে এখন নতুন নিয়ম অনুসরণ করবে তারা। এ ক্ষেত্রে ফেসবুকে জনপ্রিয়তার বলতে ওই প্রকাশক গুরুত্বপূর্ণ কি না, তা বিবেচনা করবে তারা। গুগল যেভাবে তাদের সার্চ ফলাফল র‍্যাঙ্ক দেখায়, ফেসবুক তাদের নিউজ ফিডের ক্ষেত্রেও একই নিয়ম অনুসরণ করতে পারে। কোনো ওয়েবসাইট যদি অন্য ওয়েবসাইটের কাছ থেকে লিংক পায়, তবে তাকে বিশ্বস্ত সূত্র হিসেবে ধরবে ফেসবুক।


সর্বশেষ সংবাদ