মঙ্গলবার, ১৮ জুন, ২০১৯ | | ১৪ শাওয়াল ১৪৪০
banner

অপেক্ষায় সাড়ে ১৩ লাখ পরীক্ষার্থী

প্রকাশ : ৩১ মার্চ ২০১৯, ০৫:৫৭ পিএম

অপেক্ষায় সাড়ে ১৩ লাখ পরীক্ষার্থী

আগামীকাল ১ এপ্রিল থেকে সারাদেশে একযোগে শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষা। চলবে ৬ মে পর্যন্ত। তত্ত্বীয় পরীক্ষা শেষ হলে ৬ মের পর ব্যবহারিক পরীক্ষা শুরু হবে।


এবার ২ হাজার ৫৭৯টি কেন্দ্রে দেশের ৯ হাজার ৮১টি প্রতিষ্ঠানের ১৩ লাখ ৫১ হাজার ৫০৫ জন শিক্ষার্থী পরীক্ষার আসনে বসছে। এরমধ্যে ছাত্র ৬ লাখ ৬৪ হাজার ৪৯৬ জন এবং ছাত্রী ৬ লাখ ৮৭ হাজার ৯ জন।


রোববার সচিবালয়ে সাংবাদিকদের এসব তথ্য জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।


৮টি সাধারণ শিক্ষা বোর্ডের আওতায় এইচএসসি পরীক্ষায় মোট অংশ নিচ্ছে ১১ লাখ ৪৭ হাজার ৭৪৭জন। এই পরীক্ষায় কারিগরি শিক্ষা বোর্ডের অধীন এসএসসি ভোকেশনাল পরীক্ষায় ১ লাখ ২৪ হাজার ২৬৫ জন এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীন আলিম পরীক্ষায় ৭৮ হাজার ৪৫১ জন অংশ নিচ্ছে।


এবারো পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে অবশ্যই পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করতে হবে। প্রথমে অনুষ্ঠিত হবে প্রশ্নপত্রের বহুনির্বাচনী অংশের পরীক্ষা। এরপর সৃজনশীল বা রচনামূলক অংশের পরীক্ষা হবে। সকালের পরীক্ষা ১০টা থেকে বেলা একটা ও বিকালের পরীক্ষা দুটা থেকে পাঁচটা পর্যন্ত অনুষ্ঠিত হবে।


এবার পরীক্ষার প্রশ্নফাঁস রোধে বিভিন্ন ধরনের কার্যক্রম হাতে নিয়েছে সরকার। ইন্টারনেটে নজরদারি চালাতে গোয়েন্দা বিভাগের সাইবার ক্রাইম ইউনিটে লোকবল বাড়ানো হয়েছে। ক্রিমিনাল ইনভেস্টিগেশন ডিপার্টমেন্টও (সিআইডি) নেমেছে জোরালোভাবে। প্রশ্নফাঁস রোধে নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থাও হাতে নেওয়া হয়েছে।

সর্বশেষ সংবাদ