বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০১৯ | | ১৯ শা'বান ১৪৪০
banner

ইচ্ছামতো ‘ফেসবুক লাইভ’ আর নয়!

প্রকাশ : ৩১ মার্চ ২০১৯, ০১:৩৫ পিএম

ইচ্ছামতো ‘ফেসবুক লাইভ’ আর নয়!

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের লাইভ স্ট্রিমিং বা সরাসরি সম্প্রচারে পরিবর্তন আসছে। লাইভে কে আসবে- কে আসবে না, কি দেখানো যাবে, কী যাবে না- এসবের জন্য নিয়ম-কানুন তৈরি হচ্ছে।


সম্প্রতি ক্রাইস্টচার্চের দু'টি মসজিদে সাম্প্রতিক সন্ত্রাসবাদী হামলায় ৫০ জন প্রাণ হারান। সেই হামলার দৃশ্য ফেসবুক লাইভের মাধ্যমে সরাসরি সম্প্রচার করেছিল হামলাকারী। সেই ভিডিও সরিয়ে ফেলার আগে পর্যন্ত কয়েক লাখ ভিউ হয়। এ জন্য বিশ্বের বিভিন্ন প্রান্তে সমালোচনার মুখে পড়ে ফেসবুক। এসবের প্রেক্ষিতেই লাইভ স্ট্রিমিংয়ে পরিবর্তন আনার উদ্যোগ নিয়েছে প্রতিষ্ঠানটি।


ফেসবুকের প্রধান পরিচালন কর্মকর্তা শেরিল স্যান্ডবার্গ এক ব্লগ পোস্টে বলেন, কমিউনিটি স্ট্যান্ডার্ড বা কমিউনিটির নীতিমালার ওপর ভিত্তি করে কে লাইভ স্ট্রিমিং করতে পারবে, তা নিয়ে বিধিনিষেধের বিষয়টি ঠিক করা হচ্ছে।


ফেসবুকের নীতিমালা অনুযায়ী, তাদের প্ল্যাটফর্মে সন্ত্রাসী কার্যক্রম সমর্থন করা হয় না। তবে ফেসবুক প্ল্যাটফর্মে ঘৃণিত বক্তব্য ঠেকানোর বিষয়ে তাদের হিমশিম খেতে হচ্ছে। এর আগেও ফেসবুকের লাইভ স্ট্রিম ফিচার ব্যবহার করে আত্মহত্যা, খুন ও সহিংসতা ছড়ানোর মতো কাজ করা হয়েছে।

সর্বশেষ সংবাদ