রোববার, ২৪ মার্চ, ২০১৯ | | ১৭ রজব ১৪৪০
banner

মঙ্গলবার আবারো সুপারমুন

প্রকাশ : ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ০১:১৪ পিএম

মঙ্গলবার আবারো সুপারমুন

আবারো আমরা একটি সুপারমুন দেখতে যাচ্ছি আগামী মঙ্গলবার রাতে। সে রাতে চাঁদটি স্বাভাবিকের চেয়ে ৩০ শতাংশ বেশি উজ্জ্বল দেখা যাবে এবং ১৪ শতাংশ বেশি বড় দেখা যাবে। পৃথিবী থেকে সে রাতে চাঁদের দূরত্ব অন্যান্য রাতের চেয়ে অনেক কমে যাবে।

মঙ্গলবার যে চাঁদটি আকাশে উঠবে তা চোখ ধাঁধিয়ে দেবে। এটা ২০১৯ সালের দ্বিতীয় সুপারমুন। এর আগে ২১ জানুয়ারি চলতি বছরের প্রথম সুপারমুন দেখা গিয়েছিল। ২০ থেকে ২১ জানুয়ারির ওই চাঁদটিকে বলা হয়েছে ব্লাড ওলফ সুপারমুন। তা ছিল বেশ রক্তাভ, উজ্জ্বল। মঙ্গলবারের সুপারমুনটি রক্তাভ না হলেও তা হবে খুবই উজ্জ্বল। পরের সুপার মুনটি দেখা যাবে আগামী ২১ মার্চ।

নাসা বলছে, আগামীকাল পৃথিবী থেকে চাঁদের দূরত্ব হবে দুই লাখ ২১ হাজার ৭৩৪ মাইল (তিন লাখ ৫৬ হাজার ৮৪৬ কিলোমিটার)। সাধারণত পৃথিবী থেকে চাঁদের স্বাভাবিক দূরত্ব তিন লাখ ৮৪ হাজার ৪০০ কিলোমিটার। আগামীকাল চাঁদ পৃথিবীর ২৭ হাজার ৫৫৩ কিলোমিটার কাছে আসবে। চাঁদ সেদিন অনেক বেশি উজ্জ্বল দেখার আরো একটি কারণ সম্বন্ধে নাসা বলেছে, সুপারমুন যখন ঘটবে ঠিক একই সময় লিও নক্ষত্র পুঞ্জির তারা রেগুলাসও একই সাথে আলো বিকিরণ করবে। রেগুলাসও বেশ উজ্জ্বল বলে এর আলো চাঁদের আলোর সাথে মিশে বাড়াবে উজ্জ্বলতা।

প্রকৃতপক্ষে চাঁদ যখন পৃথিবীর খুব কাছে আসে তখন মাসের অন্যান্য সময়ের চেয়ে চাঁদকে বেশি উজ্জ্বল দেখায়। আর সে রকম চাঁদকে সুপারমুন বলে। চাঁদের বুকে যে কালো ছায়া অথবা মেঘের মতো বস্তুগুলো আছে তা আগামীকাল আরো বেশি স্পষ্ট করে দেখা যাবে চাঁদটি কাছাকাছি আসার কারণে।

নাসা বলছে, চাঁদটি নিউ ইয়র্ক সময় রাত ১০:৫৩টায় পূর্ণ হবে। বাংলাদেশে তখন সকাল ৯:৫৩টা বাজবে। তবে বাংলাদেশে এর ৭ থেকে ৮ ঘণ্টা পর সন্ধ্যার দিকে পূর্ণ চন্দ্র দেখা যাবে। বাংলাদেশে যদিও ৭ থেকে ৮ ঘণ্টা পর চাঁদটি উজ্জ্বল দেখা যাবে তখন পৃথিবী ও চাঁদের নিজ নিজ অক্ষের ঘূর্ণনের ফলে পৃথিবী থেকে চাঁদ কিছুটা দূরে চলে গেলেও চাঁদের উজ্জ্বলতা খুব একটা কমবে না।

নাসা বলছে, সুপারমুন সংঘটনের সময় চাঁদের আকৃতি যা আছে তাই থাকবে। কেবল এটা কাছে আসার কারণেই একটু বেশি বড় দেখাবে এবং একই সাথে উজ্জ্বলও দেখাবে।

সর্বশেষ সংবাদ