রোববার, ১৭ ফেব্রুয়ারি, ২০১৯ | | ১১ জমাদিউস সানি ১৪৪০
banner

ঋণ খেলাপি চি‌হ্নিতে সব ব্যাংকে স্পেশাল অডিট: অর্থমন্ত্রী

প্রকাশ : ০৬ ফেব্রুয়ারি ২০১৯, ০৫:৫১ পিএম

ঋণ খেলাপি চি‌হ্নিতে সব ব্যাংকে স্পেশাল অডিট: অর্থমন্ত্রী

 ঋণ খেলাপিদের চি‌হ্নিত করতে সব ব্যাংকে স্পেশাল অডিট করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বুধবার (৬ জানুয়ারি) রাজধানীর কষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে রুপালী ব্যাংকের বার্ষিক ব্যবসায়ী সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।


এসময়, যারা ফেরত না দেওয়ার জন্য ঋণ নেন, তাদের প্রতি তিনবার ‘সাবধান’ বাণী উচ্চারণ মন্ত্রী।


মুস্তফা কামাল বলেন, গেলো তিন বছরে যেসব গ্রাহক টাকা নিয়ে ফেরত দেয়নি, তারা কারা, তা চিহ্নিত করতে তিন অডিট ফার্মকে এ দায়িত্ব দেওয়া হচ্ছে।


তি‌নি আরও বলেন, আমাদের দেশে দুই ধরনের ব্যবসায়ী রয়েছে-প্রথম প্রকার হলো, যারা আসলেই ব্যবসা করতে চায় কিন্তু মাঝে মাঝে হোঁচট খায়, হোঁচট খেয়ে খেলাপিতে পরিণত হয়। তাদের প্রতি সহনশীল হতে হবে।


কিন্তু অন্য আরেক ব্যবসায়ী আছে, যারা ফেরত না দেওয়ার জন্য ঋণ নেন। তাদের প্রতি তিনবার সাবধান বাণী উচ্চারণ করেছেন মন্ত্রী। তিনি বলেন, প্রকৃত ব্যবসায়ী এবং অসাধু ব্যবসায়ীদের চিহ্নিত করা হবে। ঋণ দেওয়ার জন্য সবাইকে সাবধানতা অবলম্বন করতে হবে। সাবধান, সাবধান, সাবধান। কেউ অসাধু উপায়ে ব্যবসা করার চিন্তা করবেন না।


অর্থমন্ত্রী বলেন, অসাধু ব্যবসায়ীদের কোনো প্রকার ছাড় নয়। যারা এদেরকে সাহায্য করবে (ব্যাংকের) তাদেরকেও কোনো ছাড় নেই। সময় কঠিন, সিদ্ধান্তও কঠিন।


খেলাপি ঋণ আদায়ে যেসব আইনের সংস্কার করা প্রয়োজন, সেগুলোতেও সরকার হাত দেবে বলেও জানান মুস্তফা কামাল।


অনুষ্ঠানে রূপালী ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান মনজুর হোসেনের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন-বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব ফজলুল হক এবং রূপালী ব্যাং‌কের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মো. আতাউর রহমান প্রধান প্রমুখ।


সর্বশেষ সংবাদ