বুধবার, ২৪ এপ্রিল, ২০১৯ | | ১৮ শা'বান ১৪৪০
banner

প্লাস্টিকের চাল কোথায়, এটা সম্ভব নাকি: কৃষিমন্ত্রী

প্রকাশ : ০৬ ফেব্রুয়ারি ২০১৯, ০৪:২৩ পিএম

প্লাস্টিকের চাল কোথায়, এটা সম্ভব নাকি: কৃষিমন্ত্রী

গাইবান্ধায় প্লাস্টিকের চাল পাওয়ার খবরকে ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক।

তিনি বলেছেন, দেশে চাল এখন সারপ্লাস (উদ্বৃত্ত), চাষিরা বিক্রি করতে পারছে না। কাজেই প্লাস্টিকের চাল আসবে কেন, কোথা থেকে আসবে- এটি সম্ভব নাকি? কে খাওয়াবে এটি, কেন খাওয়াবে?

বুধবার বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলারের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী এসব কথা বলেন।

গাইবান্ধায় প্লাস্টিকের চাল বিক্রির অভিযোগে বিভিন্ন চালের দোকানে অভিযান চালিয়েছে উপজেলা প্রশাসন। এ সময় প্লাস্টিকের কৃত্রিম চাল জব্দও করা হয়। সম্প্রতি বিভিন্ন গণমাধ্যমে এসব খবর প্রকাশিত হয়।

এ বিষয়ে জানতে চাইলে কৃষিমন্ত্রী বলেন, এটার একদমই ভিত্তি নেই। এ ধরনের নিউজ পেয়ে মিডিয়া খুব তাড়াতাড়ি ইয়ে করে। আমি ডিসির সঙ্গে কথা বলেছি, আমার অ্যাগ্রিকালচারের ডেপুটি ডাইরেক্টরের সঙ্গে কথা বলেছি।

তারা সেখানে গেছে, সেই চাল এনেছে, রান্না করেছে, মুড়ি বানিয়েছে। সেটি কোনো ক্রমেই প্লাস্টিকের চাল নয়, এটি বাস্তব সম্মত নয়।

তিনি আরও বলেন, দেশে চাল এখন সারপ্লাস (উদ্বৃত্ত), চাষিরা বিক্রি করতে পারছে না। আমি আমার রিসিপশনে (সংবর্ধনা) টাঙ্গাইলে গেছি, হাজার হাজার মানুষ টাঙ্গাইল শহরে। এক দাবি- ‘চালের দাম নেই, আমরা কৃষকরা শেষ হয়ে গেলাম। কৃষিমন্ত্রী আমাদের কিছু বলুন।’

আমি যখন বলেছি, মানুষ হাততালিতে ফেটে পড়েছে। কাজেই প্লাস্টিকের চাল, কোথায় থেকে এসেছে, এটা সম্ভব নাকি? কেন খাওয়াবে?

তা হলে এটি কারা করছে-জানতে চাইলে মন্ত্রী বলেন, ‘গাইবান্ধায় এটা কারা করছে, করে মিডিয়াতে দিয়েছে।’

সেই চালের কিছু নমুনা ঢাকাতেও পাঠানো হয়েছে-এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে আব্দুর রাজ্জাক বলেন, আমরা সেগুলোও দেখব। ওখানে আমাদের কৃষিবিদরা দেখেছেন। প্লাস্টিকের চাল এটি ইম্পসিবল, এটি হতেই পারে না।

সর্বশেষ সংবাদ