বুধবার, ২৪ এপ্রিল, ২০১৯ | | ১৮ শা'বান ১৪৪০
banner

চাকরি খুঁজুন সেরা কিছু ওয়েবসাইটে

প্রকাশ : ১৯ জানুয়ারী ২০১৯, ১১:২০ এএম

চাকরি খুঁজুন সেরা কিছু ওয়েবসাইটে

বর্তমানে ইন্টারনেটের এই যুগে চাকরি খোঁজার জন্য পত্রিকার আর দরকার পড়ে না। এমন অনেক ওয়েবসাইট রয়েছে যেখান থেকে আপনি বিভিন্ন চাকরির সংবাদ, চাকরির সঙ্গে সম্পৃক্ত তথ্য, চাকরির খবরাখবর ইত্যাদি জানতে পারবেন।

তো জেনে নিন চাকরি খোঁজার সেরা কিছু ওয়েবসাইট সম্পর্কে-


ইনডিড জবস: বর্তমানে চাকরি খোঁজার জন্য সবচেয়ে জনপ্রিয় একটি জব সার্চ ইঞ্জিন হচ্ছে ইনডিড। এটা বিভিন্ন কোম্পানির হায়ারিং পেইজ থেকে সরাসরি চাকরির তথ্য ও খবর সংগ্রহ করে থাকে। অনেক কোম্পানিই আছে যারা সেখানে সরাসরি জব ওপেনিং দিয়ে থাকে।


শুধুমাত্র জব টাইটেল লিখুন আর লোকেশন সিলেক্ট করে সার্চ বাটনে ক্লিক করলেই সে টাইটেলের সঙ্গে সম্পৃক্ত হাজার হাজার চাকরি আপনার সামনে চলে আসবে। আপনি যদি সিঙ্গেল ক্লিক অ্যাপ্লাই চালু করতে চান তাহলে রিজিউমি আপলোড করে প্রোফাইল তৈরি করতে পারেন। এতে করে নতুন চাকরি ইনডিডে আসার সঙ্গে সঙ্গেই আপনাকে মেইল করে জানিয়ে দেয়া হবে।


গ্লাসডোর: অনেকেই ভেবে থাকেন, গ্লাসডোর আসলে শুধুমাত্র বিভিন্ন চাকরির স্যালারি জানার জন্য ব্যবহৃত হয়। কিন্তু এই ধারণা সম্পূর্ণ ভুল। কারণ, চাকরি খোঁজার জন্য সেরা কিছু জব সার্চ ইঞ্জিনের মধ্যে গ্লাসডোর অন্যতম। গ্লাসডোর থেকে যেমন স্যালারি নিয়ে গবেষণা করা যায়, তেমনি গ্লাসডোর থেকে সহজেই চাকরিও খুঁজে পাওয়া যায়।


সাইটটি চাকরি খোঁজার জন্য এতটা জনপ্রিয় কারণ, সাইটের অসাধারণ ইন্টারফেস। আপনি চাইলে সাইটে অ্যাকাউন্ট খুলে জব সার্চের জন্য কি-ওয়ার্ড সেভ করে রাখতে পারবেন, যার ফলে যখন এখানে নতুন কোনো চাকরি আসবে তখন আপনাকে তা মেইল করে জানিয়ে দেয়া হবে।


লিংকডইন জব সার্চ: লিংকডইন যদিও কোনো জব সার্চ ইঞ্জিন নয় তবুও লিংকডইনের অসাধারণ দুটো জব সার্চিং কি-ফিচারের জন্য লিংকডইন এই জব সার্চ ইঞ্জিনগুলোর মধ্যে অন্তর্ভুক্ত হয়েছে। প্রথম জব সার্চ কি-ফাংশনটি হচ্ছে ‘জব লিস্টিং’। যেকোনো ইউজার এখান থেকে হাজার হাজার চাকরি খুঁজে পাবে।


যেকোনো ধরণের কিংবা টাইটেলের চাকরিও এখানে খুঁজে পাওয়া সম্ভব। আর দ্বিতীয়টি হচ্ছে ‘নেটওয়ার্ক আউটরিচ বুটস্ট্র্যাপিং’। অর্থাৎ ইউজার এখানে চাকরি খোঁজার পাশাপাশি নির্দিষ্ট ইউজারদের নিজস্ব নেটওয়ার্ক তৈরি করতে পারবে। লিংকডইন শুধুমাত্র চাকরি খোঁজার জন্যই নয়, প্রফেশনালি আপনার অবস্থানকে আপগ্রেড করার ক্ষেত্রেও লিংকডইন অসাধারণ ভূমিকা রাখে।


গুগল ফর জবস: গুগল হচ্ছে পৃথিবীর বহুল ব্যবহৃত সার্চ ইঞ্জিন। কিন্তু গুগলের নতুন আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের মাধ্যমে আপনি গুগল থেকেও চাকরি খুঁজতে পারবেন। গুগলের অসাধারণ সার্চিং ও ক্রলিং টেকনোলজির মাধ্যমে গুগল ফর জবস সেকশন থেকে খুবই সহজে চাকরি খোঁজা সম্ভব। এক্ষেত্রে আপনাকে যেটা করতে হবে সেটা হচ্ছে, গুগল সার্চ ইঞ্জিনে গিয়ে জব টাইটেল লিখে তার পাশে যোগ (+) চিহ্ন দিয়ে জব (Job) লিখতে হবে।


গুগলের এই সার্চ কি-ওয়ার্ডের মাধ্যমে গুগল আপনার আশেপাশের সকল ধরণের চাকরি খুঁজে বের করবে। সেক্ষেত্রে সার্চ রেজাল্টের ওপর ক্লিক করলে আপনি বাকি সব তথ্য দেখতে পাবেন। গুগলের আরো অনেক ধরণের সার্চ টেকনিক রয়েছে যেগুলোর মাধ্যমে খুব সহজেই আপনি চাকরি খুঁজতে পারবেন।


মনস্টার: মনস্টার জব সার্চিং সাইটটি যদিও এই লিস্টে থাকার কথা নয়, তারপরেও বিশেষ কিছু কারণে এই সাইটকেও এখানে রাখা হয়েছে। মনস্টার সাইটটিতে যদিও অনেক স্প্যাম জব পাওয়া যায় কিন্তু এর জব সিলেকশন সিস্টেম ও প্রোফাইলিং মেথডের কারণে এই সাইটটি বিখ্যাত। যদি আপনার নির্দিষ্ট চাকরিটি অন্য সাইটে খুঁজে না পান, তাহলে মনস্টারের জব সিলেকশন মেথড ব্যবহার করে দেখতে পারেন।


জিপ রিক্রুটার: জিপ রিক্রুটারে বর্তমানে প্রায় ৮০ লক্ষের বেশি চাকরি অন্তর্ভুক্ত রয়েছে। জিপ রিক্রুটারে আপনি চাকরি খোঁজার পাশাপাশি আপনার রিজিউমিকেও আপডেট করতে পারবেন। কাস্টোমাইজ এবং আপডেটেড রিজিউমি সবসময়ই নতুন ইন্টারভিউয়ের জন্য উপযুক্ত।


মনস্টারের মতো জিপ রিক্রুটারেও রয়েছে অসাধারণ নোটিফিকেশন সেটআপ ও এমপ্লোয়ার ম্যানেজমেন্ট সিস্টেম। ইউজার রিভিউয়ে যদিও সাইটটি বেশ পিছিয়ে আছে কিন্তু চাকরি খোঁজার পাশাপাশি এতগুলো ফিচার অন্য কোনো সাইটে নেই বললেই চলে।

সিমপ্লি হায়ারড: যদিও উপরের কোনো সাইটের মাধ্যমেও আপনার নির্দিষ্ট চাকরি খুঁজে না পান তাহলে সিমপ্লি হায়ারড ব্যবহার করে দেখতে পারেন। সিমপ্লি হায়ারড মূলত চাকরির তথ্যের ওপর নির্ভর করে অসাধারণ ইন্টারফেসে তৈরি হয়েছে। যদিও এখানে আপনি উন্নতমানের সার্চিং টেকনিক পাবেন না কিন্তু চাকরি খোঁজার জন্য আপনার মূল লক্ষ্য যদি ইন্টারফেস হয়ে থাকে তাহলে এই সাইটটি আপনার জন্যই।

ক্যারিয়ার বিল্ডার: ক্যারিয়ার বিল্ডার মূলত রিজিউমি কি-ওয়ার্ডের ওপর নির্ভর করে চাকরি খুঁজে থাকে। তাদের হায়ার ইনসাইডার টুলটির মাধ্যমে আপনি জানতে পারবেন কীভাবে একটি নির্দিষ্ট চাকরির জন্য আপনার প্রতিযোগীকে টক্কর দিতে হবে। এই সাইটের ক্যারিয়ার টেস্ট টুলটির মাধ্যমে খুব সহজেই আপনার স্ট্র্যাটেজি সম্পর্কে ধারণা পেয়ে যাবেন।

স্ন্যাগ বা স্ন্যাগজব: স্ন্যাগ বা স্ন্যাগজব মূলত নন স্যালারি পজিশনে চাকরি খোঁজার জন্য বিখ্যাত। অর্থাৎ আপনি যদি প্রত্যেক ঘন্টায় কাজ করে স্যালারি নেয়ার চাকরি খুঁজে থাকেন তাহলে স্ন্যাগজব আপনার জন্যই। তাদের অসাধারণ একটি ফিচার হচ্ছে, যদি আপনি নির্দিষ্ট কোনো টাইটেল দিয়ে চাকরি সার্চ করেন ও সেটা যদি সেখানে সহজলভ্য না থাকে তাহলে তারা গুগলের মতো ক্রলিং টেকনোলোজি ব্যবহার করে অন্যান্য সাইট থেকেও আপনাকে একই কাজ দেখাবে।

লিংক আপ: লিংক আপ মূলত জব সার্চ ইঞ্জিনগুলোতে প্রথম ওয়েবসাইট যেখানে আপনি চাকরি খোঁজার ক্ষেত্রে অ্যান্টি স্প্যাম টেকনোলজি ব্যবহার করতে পারবেন। এখানে যতগুলো চাকরি যুক্ত হয় তার প্রত্যেকটিই সরাসরি মানুষ কর্তৃক ভেরিফাই হয়ে আসে। চাকরি সংখ্যা যদিও অনেক কম কিন্তু অসাধারণ এই ফিচারের কারণে দুশ্চিন্তা ছাড়াই চাকরি খুঁজতে পারবেন।

সর্বশেষ সংবাদ