রোববার, ১৬ জুন, ২০১৯ | | ১২ শাওয়াল ১৪৪০
banner

তারেককে ফিরিয়ে আইনের শাসন প্রতিষ্ঠা করা হবে: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

প্রকাশ : ০৮ জানুয়ারী ২০১৯, ০৬:৩৮ পিএম

তারেককে ফিরিয়ে আইনের শাসন প্রতিষ্ঠা করা হবে: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, তারেক রহমানকে দেশে ফিরিয়ে এনে আইনের শাসন প্রতিষ্ঠা করা হবে। সরকারের এবারের মেয়াদে এটা পররাষ্ট্র মন্ত্রণালয়ের অগ্রাধিকার দিয়ে করবে।


নতুন মেয়াদে প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার পর মঙ্গলবার (৮ জানুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি একথা বলেন।


পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, মধ্যপ্রাচ্য জনশক্তি রপ্তানি বৃদ্ধির জন্য বিভিন্ন পদক্ষেপ নেয়া হবে। নতুন নতুন দেশের সঙ্গে সম্পর্ক তৈরি করা হবে। যাদের সঙ্গে সম্পর্ক রয়েছে সেই সব দেশের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক আরও জোরদার করার জন্য কাজ করা হবে।


তিনি আরও বলেন, আমরা বিদেশিদের মধ্যে একটি আস্থার জায়গা তৈরি করতে পেরেছি। অতীতে নির্বাচনের আগে সরকারের ওপর সন্দেহ করে যে কর্মকাণ্ড করা হতো এবারে সেগুলো আমরা দেখিনি। ২০১৪ সালের ৫ জানুয়ারি নির্বাচনের পর যেভাবে মন্তব্য করা হয়েছিল সেটি এবারে কম। এবার আমাদের বন্ধু রাষ্ট্রগুলো এটি বুঝে শুনে করেছে।


যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়নের বিবৃতি সম্পের্কে জানতে চাইলে শাহরিয়ার আলম বলেন, এটি তাদের বোঝার সমস্যা। এটা তথ্যের ঘাটতিও হতে পারে। আমি মনে করি না এ বিবৃতি নিয়ে চিন্তার কিছু আছে। তবে আমরা অবশ্যই তাদের সঙ্গে কথা বলবো।


তিনি বলেন, আমরা মধ্যপ্রাচ্যের সঙ্গে যেমন গভীর সম্পর্ক গড়তে চাই তেমনি পূর্ব ও পশ্চিমে যে দেশগুলো রয়েছে তাদের সঙ্গে সম্পর্ক বড়াবো। আমরা চাই আমাদের বন্ধু রাষ্ট্রগুলো বাংলাদেশ আরও ভালোভাবে বুঝুক।


রোহিঙ্গা বিষয়ে শাহরিয়ার আলম বলেন, আমাদের প্রত্যাশা অনুযায়ী যখন প্রত্যাবাসন শুরু হয়নি তখন আমরা ইচ্ছা করে এ বিষয়ে জোর দেয়নি। বিশেষ করে ডিসেম্বরে। আমি আত্মবিশ্বাসের সঙ্গে বলতে পারি তালিকাভুক্ত যে রোহিঙ্গারা রয়েছে সেই তালিকা অনুযায়ী প্রত্যাবাসান শুরু হবে।


তিনি বলেন, আমাদের দায়িত্ব অনেক বেড়ে গেছে। সরকারের নীতি বাস্তবায়নের পররাষ্ট্র মন্ত্রণালয় অনেক বড় দায়িত্ব পালন করবে বলে আমি মনে করি।


আগামী ১০০ দিনে কী করবেন জানতে চাইলে তিনি বলেন, প্রক্রিয়াগুলো ধীর গতির। আগামী ১০০ দিনে কী করবে তা এভাবে বলা যায় না।

সর্বশেষ সংবাদ