বৃহস্পতিবার, ২১ মার্চ, ২০১৯ | | ১৪ রজব ১৪৪০
banner

গণতন্ত্রের জন্য যেভাবে হুমকি হয়ে উঠতে পারে ফেসবুক!

প্রকাশ : ০৯ ডিসেম্বর ২০১৮, ১২:৩১ পিএম

গণতন্ত্রের জন্য যেভাবে হুমকি হয়ে উঠতে পারে ফেসবুক!

বর্তমানে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগের মাধ্যম হচ্ছে ফেসবুক। বিশ্বজুড়ে প্রায় ১৩০ কোটি মানুষ ফেসবুক ব্যবহার করছে এই মুহূর্তে। অবাধ তথ্যপ্রবাহের ওই যুগে আবেগ-অনুভূতি, চিন্তা-ভাবনা, তথ্য প্রকাশের অন্যতম সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। বর্তমান সময়ে ফেসবুক দৈনন্দিন জীবনের একটি অংশ হয়ে গেছে। 


কিন্তু এই ফেসবুকই একদিন গণতন্ত্রের জন্য হুমকি দেয়া দাঁড়াবে। এমনটি বলছেন বৃটিশ গোয়েন্দা সংস্থা গভমেন্ট কমিউনিকেশন্স হেডকোয়ার্টার্স (জিসিএইচকিউ) এর সাবেক প্রধান রবার্ট হানিগ্যান। সতর্কতাবার্তা দিয়ে কঠোর বিধি-নিষেপ আরোপেরও মতামত দেন।


তিনি বলেন, ফেসবুক ব্যক্তিগত তথ্যের সুরক্ষা দেয়ার চেয়ে ব্যবহারকারীদের থেকে অধিক মুনাফা লাভ করতে আগ্রহী হয়ে উঠেছে। একই সঙ্গে তিনি ভুয়া সংবাদের বিষয়ে ফেসবুক কর্তৃপক্ষের ভূমিকার সমালোচনা করেন। তার মতে, ভুয়া সংবাদ প্রতিরোধে ফেসবুকের নেয়া পদক্ষেপ যথেষ্ঠ না। হানিগ্যান ছাড়াও এ সপ্তাহে কয়েকজন বৃটিশ এমপি ফেসবুকের বিরুদ্ধে গোপন তথ্য সংরক্ষণের অভিযোগ তুলেছেন।


বিবিসিকে দেয়া সাক্ষাৎকারে হানিগ্যান বলেন, এটা ফ্রি সেবা প্রদান করার মতো কোন ছোট খাটো বিষয় না। গ্রাহকদের তথ্য নিয়ে সুপরিকল্পিতভাবে আন্তর্জাতিক ব্যবসা করা হচ্ছে।


আর বিশ্বের বড় প্রযুক্তি কোম্পানিগুলো হলো এর বড় বিজ্ঞাপনদাতা প্রতিষ্ঠান। তিনি বলেন, এদের যেসব সেবাকে উপকারী মনে করা হয়, এরা সেই সেবার বিনিময়ে ডাটা নিয়ে যায়। একই সঙ্গে এ থেকে অর্জিত সকল মুনাফার সবটুকুই তারা গ্রহণ করে।


ফেসবুক গণতন্ত্রের জন্য হুমকি কিনা, এমন প্রশ্নের জবাবে হানিগ্যান বলেন, ‘সম্ভবত হ্যা। আমি মনে করি, যদি এটা নিয়ন্ত্রণ করে বিধি-নিষেধ আরোপ না করা হয়, তাহলে তা গণতন্ত্রের জন্য হুমকি হতে পারে। কিন্তুএকচেটিয়া আধিপত্যের কারণে এসব বড় কোম্পানিগুলো নিজেদের সুধরাবে না। তাদের এজন্য বাধ্য করতে হবে।’ 

সর্বশেষ সংবাদ