সোমবার, ১০ ডিসেম্বর, ২০১৮ | | ১ রবিউস সানি ১৪৪০
banner

মালয়েশিয়ায় ইসলাম ধর্মের অবমাননা রুখতে আইন সংশোধনের প্রস্তাব

প্রকাশ : ০৬ ডিসেম্বর ২০১৮, ০২:৫৭ পিএম

মালয়েশিয়ায় ইসলাম ধর্মের অবমাননা রুখতে আইন সংশোধনের প্রস্তাব

মালয়েশিয়ার ডানপন্থী রাজনৈতিক দল মালয় মুভমেন্ট পেরকাসা প্রস্তাব দিয়ে বলেছে যে, কিছু বিশেষ আইন যেমন- ‘Insulting Islam’, ‘Malay Rulers Act’ ‘The Amir Act’ নামেও পরিচিত এমন কিছু আইনের সংশোধন প্রয়োজন, যাতে করে দেশের শান্তি ও একতার প্রতি হুমকি মূলক কার্যক্রমের বিরুদ্ধে যথাযথ পদক্ষেপ নেয়া যায়।


মালয় মুভমেন্ট পেরকাসা’র প্রেসিডেন্ট ইব্রাহিম আলি বলেন, এ সব আইন দেশটির ‘Yang di-Pertuan Agong’ এবং মালয় শাসকদের সম্মতিতে সংশোধন করা যেতে পারে।


তিনি বলেন, ‘তার দলের প্রস্তাবটি বর্তমানে থাইল্যান্ডের প্রচলিত একটি আইনের মতই যাকে ‘majeste Act’ নামেও ডাকা হয়। তিনি পরামর্শ দিয়েছেন যে, এই আইনের দুটো ভাগ রয়েছে- একটি হচ্ছে, বিচার-বহির্ভূত আটকাদেশ এবং অন্যটি হচ্ছে- আদালতে একে ফৌজদারি অপরাধ হিসেবে বিচার করার জন্য বিচার চালিয়ে যাওয়া।’


মালয় মুভমেন্ট পেরকাসার নবম বার্ষিক সাধারণ সভা শেষে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘The Amir Act যা ১৯৬০ সালের ‘Internal Security Act (ISA)’ এর মতই এবং যাতে পাঁচ বার বাধ্যতামূলক বেত্রাঘাত এবং সর্বনিম্ন পাঁচ বছরের কারাদণ্ড দেয়ার কথা বলা রয়েছে।’


ইব্রাহিম আলি বলেন, শাস্তিমূলক এই আইন সকলের জন্য একটি শিক্ষা যাতে করে কেউ ইসলাম ধর্মকে অবমাননা করতে না পারে একই সাথে ইসলাম ধর্ম এবং মালয় শাসকদের সম্মানে আঘাত করতে না পারে। কারণ মালয় শাসকগণ রাষ্ট্রীয় ইসলাম এবং ফেডারাল বিভাগের প্রধান।


এর আগে মালয়েশিয়ার জালান রাজা আলাং অঞ্চলের একটি হোটেলে মালয় মুভমেন্ট পেরকাসার অন্তত ১০০ জন সদস্য জড়ো হয়েছিলেন এবং তারা ‘আল্লাহু আকবর’ ধ্বনিতে এলাকাটি মুখরিত করে তোলেন।

সর্বশেষ সংবাদ