সোমবার, ১০ ডিসেম্বর, ২০১৮ | | ১ রবিউস সানি ১৪৪০
banner

নির্বাচন কমিশনারদের নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে রিট

প্রকাশ : ২৬ নভেম্বর ২০১৮, ০২:৫৩ পিএম

নির্বাচন কমিশনারদের নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে রিট

প্রধান নির্বাচন কমিশনার এবং চার কমিশনারের নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে তাদের নিয়োগ সংক্রান্ত গেজেট বাতিল চেয়ে হাইকোর্টে রিট আবেদন দায়ের করা হয়েছে।

সোমবার (২৬ নভেম্বর) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এই আবেদন করেন আইনজীবী দেলোয়ার হোসেন। রিটটি বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো: আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে শুনানি হতে পারে।

রিট আবেদনে প্রধান নির্বাচন কমিশনার, চার নির্বাচন কমিশনার, আইন সচিব, নির্বাচন কমিশন সচিবালয়ের সচিবকে বিবাদী করা হয়েছে।

রিটকারীর আইনজীবী ইউসুফ আলী জানিয়েছেন, রিট আবেদনে দু’টি যুক্তি তুলে ধরা হয়েছে। এর একটি হচ্ছে, সংবিধানের ১১৮ অনুচ্ছেদ অনুযায়ী আইন প্রণয়ন করে নির্বাচন কমিশন গঠনে স্পষ্ট নির্দেশনা রয়েছে। কিন্তু এ আইন না মেনে কমিশন গঠন করা হয়েছে। এ ছাড়া সংবিধানে বলা আছে, নির্বাচন কমিশন স্বাধীনভাবে কাজ করবে। কিন্তু তারা সরকারি আমলা হওয়ায় অতীতে তাদের স্বাধীনভাবে কাজ করার কোনো অভিজ্ঞতা নেই।

এর আগে রবিবার (২৫ নভেম্বর) একাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য ঘোষিত তফসিল স্থগিত চেয়ে গতকাল রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ। জাতীয় সংসদ বহাল থাকা অবস্থায় একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারির আবেদন জানানো হয় রিটে।

সর্বশেষ সংবাদ