১৫, সেপ্টেম্বর, ২০১৯, রোববার

এবার নিয়ে এলো ইউনিয়ন পরিষদের জন্য ‘আমার ইউপি’ অ্যাপ

 কোনো রকম সরকারি বরাদ্দ ছাড়াই ইউনিয়ন পরিষদের তথ্য জানতে তৈরি হলো নতুন অ্যাপ ‘আমার ইউপি’।

সম্প্রতি এলজিএসপি-৩ প্রকল্পের এক মতবিনিময় সভায় এ অ্যাপের উদ্বোধন করেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের সচিব হেলালুদ্দীন আহমদ।

অ্যাপটি তৈরির কাজে যুক্ত কর্মকর্তাদের প্রধান মনদীপ ঘরাই বলেন, ‘আমার ইউপি’ নামের এই অ্যাপের মাধ্যমে যে কোনো নাগরিক জানতে পারবেন ইউনিয়ন পরিষদের সব চেয়ারম্যান, মেম্বার, সচিব ও ইউনিয়ন ডিজিটাল সেন্টারের উদ্যোক্তাদের ফোন নাম্বার। সেই সঙ্গে অ্যাপ থেকে সরাসরি কল করা যাবে তাদের। অ্যাপের মাধ্যমে জানা যাবে ইউনিয়ন পরিষদ অফিসের লোকেশন ও নেভিগেশন।

এ অ্যাপের মাধ্যমে দেশে প্রথমবারের মতো ইউনিয়ন পর্যায়ে ব্লাড ডোনারদের ডাটাবেজও সংগ্রহের অপশনও থাকছে। যে কোনো ইউনিয়নের যে কোনো বাসিন্দা অ্যাপে নিবন্ধন করে ব্লাড ডোনার হিসেবে যুক্ত হতে পারবেন। বর্তমান সময়ে ডেঙ্গু পরিস্থিতি ও ভবিষ্যতের জন্য এটি একটি কার্যকরী উদ্যোগ।

সেই সঙ্গে অ্যাপে দেওয়া লিঙ্কের মাধ্যমে জনগণ জানতে পারবেন ইউনিয়ন পরিষদের বরাদ্দের বিভিন্ন তথ্য। এতে তৃণমূল পর্যায়ে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতের ক্ষেত্রে নতুন সম্ভাবনা তৈরি হলো।

মনদীপ ঘরাইয়ের সঙ্গে এ অ্যাপ তৈরিতে কাজ করেছেন মাহবুব হাসান, মোস্তাক সামী, নাহিদ হাসান ও মাসুদুর রহমান। অ্যাপটির উপদেষ্টা হিসেবে ভূমিকা রেখেছেন এলজিএসপি-৩ এর প্রকল্প পরিচালক সরদার সরাফত আলী।

এরইমধ্যেই ৪২০০ ইউনিয়ন পরিষদের ৫৮ হাজার ফোন নাম্বার এই অ্যাপে যুক্ত হয়েছে। সেই সঙ্গে ৩২০০ ইউনিয়নের লোকেশনও যুক্ত হয়েছে। শিগগিরই বাকি ইউপির তথ্যও মিলবে অ্যাপে।

মতামত