১৫, সেপ্টেম্বর, ২০১৯, রোববার

ভুয়া অ্যাকাউন্ট তৈরি করতে দেবে না ফেসবুক

ভুয়া অ্যাকাউন্ট তৈরির বিষয়টি ফেসবুকের নীতিমালার সরাসরি লঙ্ঘন। যদি যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের পক্ষ থেকেও ভুয়া অ্যাকাউন্ট তৈরির চেষ্টা করা হয়, তাতেও সায় দেবে না ফেসবুক কর্তৃপক্ষ। যুক্তরাষ্ট্রের ওই এজেন্সির জন্য নতুন কোনো নীতিমালা ফেসবুক তৈরি করবে কি না, এমন প্রশ্নের জবাবে ফেসবুক সরাসরি ‘না’ বলে দিয়েছে।

যাঁরা যুক্তরাষ্ট্রে গ্রিন কার্ড, নাগরিকত্ব বা বেড়াতে যাওয়ার জন্য ভিসার আবেদন করবেন, তাঁদের সম্পর্কে তথ্য জোগাড় করতে ফেসবুকসহ সামাজিক যোগাযোগের ওয়েবসাইটে ভুয়া অ্যাকাউন্ট খোলার কথা বলেছেন যুক্তরাষ্ট্রের সিটিজেনশিপ ও ইমিগ্রেশন সার্ভিসের (ইউএসসিআইএস) কর্মকর্তারা। এ কাজের জন্য দেশটির হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের পক্ষ থেকে তাদের প্রাইভেসি বিষয়টিকে হালনাগাদ করা হয়েছে। এর আগে কর্মকর্তাদের নজরদারির প্রয়োজনেও ভুয়া অ্যাকাউন্ট তৈরি করার অনুমতি ছিল না।

গত জুন মাসে যুক্তরাষ্ট্রে ভিসা আবেদনের সময় সামাজিক যোগাযোগের সাইটের ইউজার নেম দেওয়ার নিয়ম চালু করা হয়। এ পদক্ষেপকে সমালোচকেরা অযৌক্তিক আক্রমণাত্মক পদক্ষেপ হিসেবে দেখছেন।

তবে সাম্প্রতিক নীতিমালা পরিবর্তনের বিষয়টি বেসামরিক স্বাধীনতা নিয়ে উদ্বেগ সৃষ্টি করছে। ফেসবুক ও টুইটারের ভুয়া অ্যাকাউন্ট নিয়ে বিশেষ নিয়ম রয়েছে।

টুইটারের পক্ষ থেকে গত সপ্তাহে বলা হয়, টুইটারে ভুয়া অ্যাকাউন্ট চালানোর কোনো অনুমতি নেই। নীতিমালা না মানলে যেকোনো অ্যাকাউন্টের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

ফেসবুকের এক মুখপাত্র বলেছেন, ‘আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদেরও অন্যদের মতোই সত্যিকারের নাম ব্যবহার করতে হবে। আমরা এ নীতিমালা পরিষ্কার করেই বলছি।’ তথ্যসূত্র: দ্য ভার্জ।

মতামত