২১, অক্টোবর, ২০১৯, সোমবার

শিল্পী সমিতির নির্বাচন পেছালো

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির ২০১৯-২১ মেয়াদের দ্বিবার্ষিক নির্বাচন পেছানো হয়েছে। ১৮ অক্টোবরের পরিবর্তে সমিতির নির্বাচন অনুষ্ঠিত হবে ২৫ অক্টোবর।

সমিতির বিদায়ী সভাপতি মিশা সওদাগর বিষয়টি নিশ্চিত করে বলেন, নির্বাচনের সময় এক সপ্তাহ পেছানোর কথা জানিয়েছেন নির্বাচন কমিশনার । সে অনুযায়ী আগামী ২৮ অক্টোবর নির্বাচন অনুষ্ঠিত হবে।

ঘোষিত তফসিল অনুযায়ী নির্বাচনে অংশ নিতে ইচ্ছুক সমিতির স্থায়ী সদস্যরা সোমবার ৩০ সেপ্টেম্বর সকাল ১০টা থেকে বিকেল ৫টার মধ্যে মনোনয়নপত্র সংগ্রহ করতে পারবেন। আগামী ২ অক্টোবর দুপুর ১২টা থেকে বিকেল ৫টার মধ্যে নির্বাচন কমিশনারের কাছে মনোনয়নপত্র জমা দেওয়া যাবে।

৩ অক্টোবর বিকেল ৫টায় প্রার্থীদের খসড়া তালিকা প্রকাশ করা হবে। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ৫ অক্টোবর। ওই দিনই চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশিত হবে।

গত ২৪ মে সমিতির দুই বছরের মেয়াদ শেষ হয়ে গেছে। সমিতির গঠনতন্ত্র ৮ অনুচ্ছেদের (চ) অনুযায়ী মেয়াদোত্তীর্ণ হওয়ার ৯০ দিন অর্থাৎ তিন মাসের মধ্যে নির্বাচন হওয়ার কথা।

নির্বাচনে দুটি প্যানেলের নাম শোনা যাচ্ছে। একটি প্যানেলে মিশা সওদাগর ও জায়েদ খান এবং অন্য প্যানেলে সভাপতি পদে নির্বাচনের ঘোষণা দিয়েছেন চিত্রনায়িকা মৌসুমী।

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির প্রধান নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করছেন চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন।

মতামত