২১, অক্টোবর, ২০১৯, সোমবার

যুদ্ধে এক হয়ে লড়তে যুক্তরাষ্ট্র-ইসরায়েল চুক্তি!

নিজেদের সামরিক সখ্য নতুন উচ্চতায় পৌঁছাতে যৌথ প্রতিরক্ষা চুক্তি সই করার চিন্তা-ভাবনা করছে যুক্তরাষ্ট্র ও ইসরায়েল। এই চুক্তি সই হলে দুই দেশ এক হয়ে প্রতিপক্ষের বিরুদ্ধে যুদ্ধে লড়বে।

শনিবার এক টুইট বার্তায় সম্ভাব্য এই যৌথ প্রতিরক্ষা চুক্তির বিষয়ে ইঙ্গিত দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

রুশ গণমাধ্যম আরটি জানায়, ইসরায়েলের আসন্ন নির্বাচনে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর প্রতি সমর্থন জানাতেই এমন ঘোষণা দিলেন ট্রাম্প।

টুইটারে তিনি লিখেন, ‘যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের মধ্যে যৌথ প্রতিরক্ষা চুক্তির বিষয়টি এগিয়ে নেওয়ার সম্ভাবনা নিয়ে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে আজ এক ফোনালাপে আলোচনা হয়েছে। এটি দু’দেশের মধ্যকার বর্তমান সুদৃঢ় মিত্রতাকে আরও শক্তিশালী করবে।’

ট্রাম্প বলেন, ‘ইসরায়েলের নির্বাচনের পর এই মাসের শেষের দিকে যখন আমরা জাতিসংঘ বৈঠকে বসব, তখন এই আলোচনা চালিয়ে যাব বলে প্রত্যাশা করছি।’

আগামী মঙ্গলবার ইসরায়েলের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। গত এপ্রিলে নেতানিয়াহু জোট সরকার গঠনে ব্যর্থ হয়ে আগাম নির্বাচনের ডাক দেন। এই নির্বাচনে নড়বড়ে অবস্থানে রয়েছে তার দল লিকুদ পার্টি। দৃশ্যত ভোটে নেতানিয়াহুকে সুবিধা করে দিতেই প্রতিরক্ষা চুক্তি সইয়ের ঘোষণা দিলেন ট্রাম্প।

মতামত